ধারা নং-17 নির্বাচন বিধি:

ক) কার্যকারী পরিষদের মেয়াদ শেষ হওয়ার 30 দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাটন গোপন ব্যলটের মাধ্যমে অনুষ্টিত হবে তবে একই পদে একাধিক পার্থী না থাকলে সাধারণ সভায় প্রস্তাব ও সমর্থনের মাধ্যমে কমিটি গঠন করা হবে।

খ)    জরুরী প্রয়োজনে নির্বাচন করা সম্ভভ না হলে সাধারণ পরিষদের সিদ্ধান্ত মোতাবেক কার্যনির্বাহী কমিটির পস্তাব/সমর্থনের মাধ্যমে কমিটি গঠন করা যাবে।

গ)    যদের মাসিক চাঁদা পরিশোধিত থাকবে তারাই ভোটার যোগ্য হবে। একজন ভোটার একটি পদেরি একটি করে ভোট দিতে পারবেন এবং একটি পদের জন্য প্রার্থী হতে পারবেন। কোন সদস্য ভতির পর 90 দিন পূতি না হওয়া প্রযন্ত নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে বা ভোট দিতে পারবে না।

ঙ)    নির্বাচনের 40 দিন পূর্বে খসড়া ভোটার তালিকা তৈরি করে সংস্থার নোটিশ বের্ডে ঝুলিয়ে দিতে হবে এবং নির্বাচনের 30 দিন পূর্বে চুড়ান্ত ভোটার তালিকা প্রদান করা হবে।

চ)    সাধারণ পরিষদ সভায় যদি নির্বাচন গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয় তাহলে ঔ সভার একটি নির্বাচন কমিশণ গঠন  ও একজন রিটার্নিং অফিসার মনোনয়ন করতে হবে। রিটার্নিং অফিনার স্থানীয় কোন গন্যমান্য ব্যক্তি অথবা কোন সরকারি কর্মকর্তা/ কর্মচারী” হতে হবে যিনি সংস্থার সাথে জড়িত নন । রিটার্নিং অফিসার প্রয়োজনীয় প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার যোগ করে নির্বাচন সম্পন্ন করবেন।

ছ)    নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচন তফশিল ঘোষনা করা হবে এবং ঘোষিত তফশিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের ১০ দিন, পূর্বে নির্বাচনের যাবতীয় কাগজপত্র নির্বাচন, কমিশনকে সরবরাহ করতে হবে। নির্বাচনের জন্য বর্তমান কার্যকরী পরিষদ নির্বাচন কমিশনকে যাবতীয় সহযোগিতা করবেন। নির্বাচন কমিশন রিটার্নিং অফিসারকে সকল প্রকার কাগজপত্র সরবরাহ করবেন।

জ)    নির্বাচনের দিন নিবন্ধন কতৃপক্ষের একজন প্রতিনিধির উপস্থিতিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঝ)    রিটার্নিং অফিসার কর্তক ফলাফল ঘোষনার ৭ (সাত) দির মধ্যে অথবা বর্তমান পরিষদের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে নতুন কমিটিকে দায়িত্ব ও ক্ষমতা বুঝিয়ে দিতে বাধ্য থাকিবেন। নতুন কমিটির দায়িত্ব গ্রহণের এক মাসের মধ্যে নির্বাচিত কমিটিকে নিবন্ধীকরণ কর্তৃপক্ষের নিকট হতে অনুমোদন নিতে হবে।

(ঞ) পুরাতন কমিটি নতুন কমটির যথা সময়ে ক্ষম বুঝিয়ে না দিলে পুরাতন কমিটির মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে নতুন কমিটির দায়িত্ব শুরু হবে। তবে এই ক্ষেত্রে আদালতের কোন নিষেধাজ্ঞা থাকলে এই নিয়ম কার্যকরী হবে না।